সাঁঝের ছেলে
- ইত্তেফা জাহান ২৮-০৪-২০২৪

সাঁঝ যে পড়ে এলো
মুরগীগুলো খোঁয়াড়ে তুলতে গিয়ে
দোরের দিকে আজ কেন তাকাস বারেবারে
হাঁসেরদল উঠোন ছাড়িয়ে
আনমনা তোরে দেখছে চেয়ে চেয়ে
তুই বুঝি মা খুঁজিস থেকে থেকে
তোর সে ওই দুষ্টু ছেলেটাকে

তোর ছেলে যে গেছে নদীর পাড়ে
সাঁঝের আলো ডাক দিয়েছে তারে
খেয়ার মাঝি যাচ্ছে দূরে চলে
কাশের বন দাঁড়িয়ে আছে
নিঝুম চোখ মেলে
ওদের মাঝে বন্ধু হয়ে আজ
দেখবে কেমন ফুরিয়ে যায় সাঁঝ
ওরাও কি সাঁঝেরবেলা আকাশটাকে দেখে
কেমন করে তারা ফোটে অসীম নীলের মাঝে

তোর ছেলে যে ওদের কাছেই গেছে এমনসময়
রাগ করিসনে মা
একটুপরেই আসবে যে,তোরই আঁচল ছায়

তোর ছেলে যে ভালোবাসে ঝিঁঝিঁপোকার গান
জোনাক আলোর বাতি তাকে দিয়েছে আজ টান
দেখবে যে সে কেমন করে জাগে ওরা দিনের শেষে
সাঁঝেই কেন ছড়িয়ে পড়ে বাশবাগানের আশেপাশে

তোর ছেলে যে ওদের সাথেই খেলতে গেছে আজ
হাঁসগুলো তুই তোল মা এবার
গড়িয়ে গেল সাঁঝ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

KobiHimel
১২-০৬-২০২০ ১৬:১৭ মিঃ

অলোকসুন্দর